October 16, 2024, 6:22 am
Breaking News :

বিশেষ গণবিজ্ঞপ্তি যেসকল কারণে দিতে পারবে না NTRCA

  • Published : সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০২৪
  • 52 Views

★★★২০০৬ এর শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন পরীক্ষা বিধিমালা এবং ততকালীন পরিপত্র অনুযায়ী ২০০৬ হতে ২০১৫ পর্যন্ত ১-১২ তমদের পরীক্ষা নেওয়া হয় শুধুমাত্র সনদ প্রদানের জন্য সরাসরি নিয়োগের জন্য নয়,তাদের নিয়োগ দেওয়ার এখতিয়ার ছিল শিক্ষা প্রতিষ্ঠানের কমিটির।। ২০০৬ হতে ২০১৫ অক্টোবর পর্যন্ত কমিটি ১-১২ তমদের নতুন করে পত্রিকায় সার্কুলার দিয়ে লিখিত এবং ভাইবা পরীক্ষা দিয়ে নিয়োগ প্রদান করত।।
এই কারনে ১-১২ তমরা সরাসরি নিয়োগের জন্য কন্টেম মামলা করলে উপযুক্ত কাগজ এবং ডকুমেন্ট না থাকায় আপিল ডিভিশন সিভিল লিভ টু আপিল ১৩৮১,১৪০৬-১৪১২,১৪২১-১৪২৫,১৪৩২-১৪৩৭/২১ মামলায় ১-১২ তমদের সরাসরি নিয়োগের অযোগ্য ঘোষণা করেছে এবং তাদের সরাসরি নিয়োগের দাবির বিরুদ্ধে রায় প্রদান করেছে।।

★★★পরবর্তীতে ২০১৫ সনে ২০০৬ সনের শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন পরীক্ষা বিধিমালা অধিকতর সংশোধন করে গেজেট এবং ৩০ ডিসেম্বর ২০১৫ এর নতুন পরিপত্রে দফা ৫ সংযুক্ত করা হয় তাহার মাধ্যমে ১৩ তম ব্যাচ থেকে নিয়োগের এখতিয়ায় কমিটি হতে সরাসরি এনটিআরসিএ এর নিকট বাধ্যবাধকতা হিসেবে বর্তায়।।

★★★ পরবর্তী ২০১৬ সনের ২৪ ফেব্রুয়ারী ১৩ তম নিবন্ধন পরীক্ষার সার্কুলারে ১৩ তমদের সরাসরি শুন্যপদে নিয়োগের জন্য দফা ১০( ঝ) সংযুক্ত করা হয়।।
১৪ তম নিবন্ধন পরীক্ষার সার্কুলারেও সরাসরি শুন্যপদে নিয়োগের ১০ ( ঝ) অব্যাহত থাকে, কিন্তু ১৫,১৬,১৭ তম ব্যাচে সরাসরি শুন্যপদের দফা ১০ (ঝ) NTRCA বাতিল করে।।

এই কারনে ১৩ তমের একটি অংশ ২২০৭ জন মামলা করে সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী শিক্ষক হিসেবে শুন্যপদে সরাসরি নিয়োগ পাই।।

পরবর্তীতে ১৩, ১৪ তমের আরও একটি অংশ সুপ্রিম কোর্টে মামলা করলে তাহারাও ২২০৭ এর আলোকে সরাসরি নিয়োগের রায় পায়, যদিও প্রাথমিক অবস্থায় ১৩,১৪ রিটকারী প্রায় ৩০০০ হলেও এখন প্রকৃত চাকরি প্রত্যাশী আছে মাত্র ৮০০-৯০০ জন, বাকীদের তৃতীয় চতুর্থ গনবিগপ্তিতে ইনডেক্স হয়েছে শিক্ষক হিসেবে।।

★★★১৫,১৬,১৭ চাকুরি ইচ্ছুক এমন ৯৯% প্রার্থীর গত কয়েকটি গনবিগপ্তির মাধ্যমে চাকরি হয়ে গিয়েছে এর মধ্যে শুধু অভাগা ১৭ তমের ৩৫ + বয়সী ৭৩৯ জন।।
১৩,১৪ তমের ও একই অবস্থা তাদেরও ৯৯.% এর মামলার রায়ে সরাসরি একঅংশ, বাকীদের গত গনবিগপ্তির মাধ্যমে চাকরি হয়ে গিয়েছে শুধু এখন চাকরি প্রত্যাশায় পেন্ডিং আছে রিটকারী ১৩,১৪ তমের মাত্র ৮০০-৯০০ জন।।

এমতাবস্থায় ১৩,১৪ রিটকারী ঐক্য ফোরাম বারবার বলছে তাহারা ১-১২ তমদের আন্দোলনের সাথে নেই, তাদের দাবি শুধু ১৩,১৪ রিটকারীদের ক্ষুদ্র একটি অংশের আপিলের রায়ের আলোকে রায় বাস্তবায়ন।।

১৭ তম ৩৫+ বয়সী ৭৩৯ জনও এর আগে ১-১২ তমদের আন্দোলনের সাথে তাদের সম্পর্ক নেই বলে ডেইলি ক্যাম্পাসে প্রতিবাদ জানিয়েছে।।

ধন্যবাদ সকলকে।

 

 

লিখেছেন : তুহিন রহমান

Facebook Comments Box

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News on this category